উচ্চতর গণিত

গতি সম্পর্কিত বিশেষ সমস্যা

একাদশ- দ্বাদশ শ্রেণি - উচ্চতর গণিত - উচ্চতর গণিত – ২য় পত্র | NCTB BOOK

গতি সম্পর্কিত বিশেষ সমস্যা (Special Problems in Motion) সাধারণত বিভিন্ন ধরণের গতির বিশ্লেষণ, যেমন সমতল গতি, বৃত্তাকার গতি, বা যে কোনও বাস্তব জীবনের পরিস্থিতি যেখানে গতি ও ত্বরণ সম্পর্কিত প্রশ্ন ওঠে, তা নিয়ে আলোচনা করা হয়। এই ধরনের সমস্যাগুলি সাধারণত গতি সমীকরণ, কাজ ও শক্তি, এবং অন্যান্য মৌলিক পদার্থবিজ্ঞানের সূত্র ব্যবহার করে সমাধান করা হয়।

এখানে কিছু গতি সম্পর্কিত বিশেষ সমস্যা আলোচনা করা হলো:

১. একটি বস্তুর উল্লম্ব নিক্ষেপ (Vertical Projection)

ধরা যাক, একটি বস্তুকে একটি নির্দিষ্ট গতিতে উল্লম্বভাবে উপরে নিক্ষেপ করা হচ্ছে। এতে দুটি গুরুত্বপূর্ণ উপাদান থাকে:

  • প্রাথমিক গতি (Initial velocity): যে গতিতে বস্তুকণা উপরে উঠতে শুরু করে।
  • অবস্থান এবং সময়ের পরিবর্তন: বস্তুকণার উচ্চতা এবং সময়ের সাথে তার গতির পরিবর্তন।

সমস্যা:
ধরা যাক, একটি বস্তুকে ২০ মিটার/সেকেন্ড গতিতে উপরে নিক্ষেপ করা হলো। প্রাথমিক গতি \( u = 20 , m/s \) এবং ত্বরণ \( g = 9.8 , m/s^2 \)। বস্তুকণার সর্বোচ্চ উচ্চতা কত হবে?

সমাধান:
এটি একটি উল্লম্ব নিক্ষেপ সমস্যা যেখানে গতি সমীকরণের দ্বিতীয়টি ব্যবহার করা যেতে পারে:
\[
v^2 = u^2 - 2gh
\]
এখানে:

  • \( v \) হলো সর্বোচ্চ উচ্চতায় গতি, যা হবে ০ (কারণ বস্তুর গতি শূন্য হবে সর্বোচ্চ উচ্চতায়),
  • \( u \) হলো প্রাথমিক গতি,
  • \( g \) হলো মাধ্যাকর্ষণ ত্বরণ,
  • \( h \) হলো সর্বোচ্চ উচ্চতা।

তাহলে:
\[
0 = 20^2 - 2 \times 9.8 \times h
\]
\[
h = \frac{400}{2 \times 9.8} = 20.41 , m
\]
তাহলে, বস্তুকণার সর্বোচ্চ উচ্চতা হবে 20.41 মিটার


২. বৃত্তাকার গতি (Circular Motion)

ধরা যাক, একটি বস্তুকণা বৃত্তাকার পথে চলাচল করছে এবং তার গতি অপরিবর্তিত (স্থিতিস্থ গতি)। বৃত্তের ব্যাসার্ধ \( r = 5 , m \) এবং গতি \( v = 10 , m/s \) হলে, বস্তুকণার কেন্দ্রবাহিত ত্বরণ কী হবে?

সমস্যা:
বৃত্তাকার গতির কেন্দ্রবাহিত ত্বরণ (Centripetal acceleration) বের করতে হলে:
\[
a_c = \frac{v^2}{r}
\]
এখানে:

  • \( v = 10 , m/s \) (গতি),
  • \( r = 5 , m \) (ব্যাসার্ধ)।

তাহলে:
\[
a_c = \frac{(10)^2}{5} = 20 , m/s^2
\]
তাহলে, বস্তুকণার কেন্দ্রবাহিত ত্বরণ হবে **২০ \( m/s^2 \)**।


৩. দ্বিমাত্রিক গতি (Projectile Motion)

ধরা যাক, একটি বস্তুকে একটি কোণ \( \theta = 30^\circ \) এ একটি প্রাথমিক গতি \( u = 20 , m/s \) দিয়ে নিক্ষেপ করা হচ্ছে। প্রশ্ন হচ্ছে, বস্তুকণার সর্বোচ্চ উচ্চতা এবং পৌঁছানোর সময় কত হবে?

সমস্যা:
এটি একটি দ্বিমাত্রিক গতি সমস্যা। এখানে গতি সমীকরণের উপাদান দুটি ভেক্টরে বিভক্ত করা হয়—একটি অনুভূমিক (horizontal) এবং একটি উল্লম্ব (vertical)।

সর্বোচ্চ উচ্চতা (Maximum Height):

উল্লম্ব দিকের জন্য গতি সমীকরণের দ্বিতীয়টি ব্যবহার করা যেতে পারে:
\[
h = \frac{u^2 \sin^2(\theta)}{2g}
\]
এখানে:

  • \( u = 20 , m/s \),
  • \( \theta = 30^\circ \),
  • \( g = 9.8 , m/s^2 \),
  • \( h \) হলো সর্বোচ্চ উচ্চতা।

তাহলে:
\[
h = \frac{(20)^2 \times \sin^2(30^\circ)}{2 \times 9.8} = \frac{400 \times \left( \frac{1}{2} \right)^2}{2 \times 9.8} = \frac{400 \times \frac{1}{4}}{19.6} = \frac{100}{19.6} = 5.10 , m
\]

পৌঁছানোর সময় (Time of Flight):

এটি উল্লম্ব গতির জন্য সমীকরণের প্রথমটি ব্যবহার করে বের করা যেতে পারে:
\[
t = \frac{2u \sin(\theta)}{g}
\]
এখানে:

  • \( u = 20 , m/s \),
  • \( \theta = 30^\circ \),
  • \( g = 9.8 , m/s^2 \),
  • \( t \) হলো পৌঁছানোর সময়।

তাহলে:
\[
t = \frac{2 \times 20 \times \sin(30^\circ)}{9.8} = \frac{2 \times 20 \times \frac{1}{2}}{9.8} = \frac{20}{9.8} = 2.04 , সেকেন্ড
\]


৪. অবসানরত গতির সমস্যা (Stopping Distance)

ধরা যাক, একটি গাড়ি \( v = 30 , m/s \) গতিতে চলছিল এবং এর ত্বরণ \( a = -2 , m/s^2 \) (অথবা, এটি ধীরে ধীরে থেমে যাচ্ছে)। গাড়িটি থামতে কত দূর যাবে?

সমস্যা:
এটি একটি থামানোর সমস্যা যেখানে ত্বরণ নেতিবাচক (negative) হতে হবে। এই সমস্যা সমাধানে আমরা তৃতীয় গতি সমীকরণ ব্যবহার করি:
\[
v^2 = u^2 + 2as
\]
এখানে:

  • \( v = 0 , m/s \) (গাড়িটি থামছে),
  • \( u = 30 , m/s \),
  • \( a = -2 , m/s^2 \),
  • \( s \) হলো থামার জন্য প্রয়োজনীয় স্থান।

তাহলে:
\[
0 = 30^2 + 2 \times (-2) \times s
\]
\[
900 = 4s
\]
\[
s = \frac{900}{4} = 225 , m
\]
তাহলে, গাড়িটি থামতে 225 মিটার যাবে।


উপসংহার:
গতি সম্পর্কিত বিশেষ সমস্যাগুলি বাস্তব জীবনের বিভিন্ন পরিস্থিতি এবং গতি সমীকরণের মাধ্যমে সমাধান করা যায়। এটি সাধারণত বস্তুকণার গতির তীব্রতা, ত্বরণ, অবস্থান, এবং সময়ের মধ্যে সম্পর্ক নির্ধারণ করে এবং বিভিন্ন পদার্থবিজ্ঞানের সূত্র ব্যবহারের মাধ্যমে সমস্যাগুলি সহজে সমাধান করা সম্ভব।

Promotion